সহীহ আল-বুখারী সেট (১-৬)

$75.00

নামঃ সহীহ আল-বুখারী সেট (১ম-৬ষ্ঠ খন্ড)

লেখক: ইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র)

Description

সহীহ আল-বুখারি

(আরবি: صحيح البخاري‎‎) হাদীস বিষয়ক সবচেয়ে প্রসিদ্ধ একটি গ্রন্থ। গ্রন্থটির পুরো নাম, الجامع المسند الصحيح المختصر من أمور رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم وسننه وأيامه  । এটি কুতুব আল-সিত্তাহ অর্থাৎ হাদীস বিষয়ক প্রধান ছয়টি গ্রন্থের অন্তর্গত একটি গ্রন্থ। পারস্যের স্বনামখ্যাত ইসলামী চিন্তাবিদ ইমাম বুখারি ইসলামের নবী মুহাম্মাদ(সা:)-এর বাণীসংবলিত এই গ্রন্থটি সংকলন করেছেন। এই গ্রন্থটিকে আল-কোরআনের পর সবচাইতে প্রামাণ্য গ্রন্থ হিসেবে ধরা হয়।

 

ইতিহাস

ইমাম বুখারী ২১৭ হিজরী সালে মাত্র ২৩ বছর বয়সে মক্কার হারাম শরীফে এই গ্রন্থের সংকলন শুরু করেন এবং ২৩৩ হিজরী সনে এর সংকলনের কাজ সমাপ্ত হয়। এক লাখ সহীহ ও দুই লাখ গায়ের সহীহ মোট তিন লাখ হাদীস ইমাম বুখারী (র) এর মুখস্ত ছিল। এছাড়া তাঁর কাছে সংগৃহীত আরও তিন লাখ, মোট ছয় লাখ হাদীস থেকে যাচাই-বাছাই করে দীর্ঘ ১৬ বছরে তিনি এ গ্রন্থখানি সংকলন করেন।

বুখারী শরীফের সংকলনকালে তিনি সর্বদা রোজা রাখতেন এবং প্রতিটি হাদীস গ্রন্থ সন্নিবেশিত করার আগে গোসল করে দু’ রাকাত নফল নামাজ আদায় করে মুরাকাবা ও ধ্যানের মাধ্যমে হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হতেন। এই গ্রন্থে তিনি সকল সহিহ হাদীস সংকলন করেননি। বরং সহিহ হাদীসের মাঝে যেগুলো তার নির্ধারিত শর্তে উন্নীত হয়েছে,সেগুলো লিপিবদ্ধ করেছেন। তিনি স্বয়ং বলেন, “আমি জা’মে কিতাবে সহিহ হাদিস ব্যতীত অন্য কোন হাদিস ওল্লেখ করিনি। তবে কলেবর বড় হয়ে যাওয়ার আশঙ্কায় অনেক সহিহ হাদিসকে বাদ দিয়েছি। অপর বর্ণনা হতে জানা যায় যে, ইমাম বুখারী তার স্বীয় কিতাবের শিরোনামসমূহ রাসুলে করিম এর রওজা এবং মসজিদে নববির মধ্যস্থলে বসে লিখেছিলেন। প্রত্যেক শিরোনামের জন্য দুরাকায়াত নফল নামাজ আদায় করতেন এবং মুরাকাবা করতেন ।

 

পুরো নাম

আল-জা’মি আল মুসনাদ আস সহীহ আল মুখতাসার মিন উমূরি রাসুদল্ললাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম ওয়া সুনানিহী ওয়া আইয়্যামিহী।

হাদীসের প্রধান প্রধান বিষয়সমূহ সম্বলিত বলে একে ‘জামি’ বা পূর্ণাঙ্গ বলা হয়।

জা’মি

যে সকল হাদীস গ্রন্থে ১. আকিদা-বিশ্বাস ২. আহকাম (শরীয়তের আদেসশ-বিষেধ), ৩. আখলাক ও আদাব, ৪. কুরয়আনের তাফসীর, ৫. সীরাত ও ইতিহাস, ৬. ফিতনা ও আশরাত (বিশৃঙ্খলা ও আলামতে কিয়ামত), ৭. রিকাফ অর্থাৎ আত্মশুদ্ধি, ৮. মানাকিব বা ফাযীলত ইত্যাদি সকল প্রকারের হাদীস বিভিন্ন অধ্যায়ে সন্নিবেশিত হয় তাকে আল-জা’মি বলা হয়।

 

হাদীস সংখ্যা

পুনরাবৃত্তিসহ বুখারী শরীফে সর্বমোট ৭,৩৯৭টি হাদীস সংকলিত হয়েছে। ‘তাকরার’ বা পুনরাবৃত্তি হাদিস বাদে এই সংখ্যা ২,৫১৩ টি। তবে বিভিন্ন বর্ণনামতে এ সংখ্যার তারতম্য রয়েছে।

ইমাম বুখারী (রা) তার আল-জ’মি কে বিভিন্ন পর্ব হিসেবে সাজিয়েছেন। যেহেতু শরিয়ার মূল ভিত্তি ওহী, আর ২য় ওহী হচ্ছে সুন্নাহ বা হাদীস, তাই ইমাম বুখারী (র) কিতাবুল ওয়াহীর আলোচনা দিয়েই তার কিতাব সূচনা করেছেন।

Additional information

Weight 15.2 lbs

Reviews

There are no reviews yet.

Be the first to review “সহীহ আল-বুখারী সেট (১-৬)”

Your email address will not be published. Required fields are marked *